মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ঋণ প্রাপ্তি

 

যুব উন্নয়ন অধিদপ্তর

 

ঋণ প্রদানঃ 

ঋণের ধরন ও ঋণ পাবার যোগ্যতাঃ

ক) অপ্রাতিষ্ঠানিকঃ প্রার্থীকে অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে । ঋণের পরিমানঃ ২০০০০-৪০০০০/= । সার্ভিস চার্জঃ ১০% (ক্রম হ্রাসমান পদ্ধতিতে সার্ভিসচার্জ হিসেব করা হয়) । কিস্তির ধরনঃ মাসিক । পরিশোধের মেয়াদঃ ০২ বছর । গ্রেস পিরিয়ডঃ ০৩ মাস । জামানতঃ জামিনদারের জমির মূল দলিল/দলীলের সার্টিফায়েড কপি/হালনাগাদ পর্চা ও দাখিলা জমা নেয়া হয় । ঋণের দফাঃ সঠিকভাবে নিয়মিত পরিশোধের উপর ভিত্তি করে ৩য় দফা পর্যন্ত ঋণ প্রদান করা হয় । ঋণ পেতে খরচঃ আবেদন ফর্ম--১০/=মাত্র । ঋণের চুক্তিপত্রের জন্য ৩০০/=টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প ঋণীকেই সরবরাহ করতে হয় । ঋণ প্রাপ্তির সময়সীমাঃ আবেদন পত্র দাখিল,যাচাই-বাছাই, উপজেলা ঋণ কমিটি কর্তৃক অনুমোদনসহ ঋণ প্রাপ্তির সময়সীমা ০১ মাস ।

 

খ) প্রাতিষ্ঠানিকঃ প্রার্থীকে প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে । ঋণের পরিমানঃ ৪০০০০-৭৫০০০/= । সার্ভিস চার্জঃ ১০% (ক্রম হ্রাসমান পদ্ধতিতে সার্ভিসচার্জ হিসেব করা হয়) । কিস্তির ধরনঃ মাসিক । পরিশোধের মেয়াদঃ ০২ বছর । গ্রেস পিরিয়ডঃ ০৩ মাস । জামানতঃ জামিনদারের জমির মূল দলিল/দলীলের সার্টিফায়েড কপি/হালনাগাদ পর্চা ও দাখিলা জমা নেয়া হয় । ঋণের দফাঃ সঠিকভাবে নিয়মিত পরিশোধের উপর ভিত্তি করে ৩য় দফা পর্যন্ত ঋণ প্রদান করা হয় । ঋণ পেতে খরচঃ আবেদন ফর্ম--১০/=মাত্র । ঋণের চুক্তিপত্রের জন্য ৩০০/=টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প ঋণীকেই সরবরাহ করতে হয় । ঋণ প্রাপ্তির সময়সীমাঃ আবেদন পত্র দাখিল,যাচাই-বাছাই, জেলা ঋণ কমিটি কর্তৃক অনুমোদনসহ ঋণ প্রাপ্তির সময়সীমা ০১ মাস ।

 

গ) পরিবার ভিত্তিক ঋণঃ পরিবার ভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে । ঋণ পেতে ২৫-৫০ জনের একটি দল প্রয়োজন হয়, যেখানে ০৫ জন মিলে একটি করে গ্রুপ তৈরি করা হয় । ঋণের পরিমানঃ ৮০০০-১৬০০০/= । সার্ভিস চার্জঃ ১০% (ক্রম হ্রাসমান পদ্ধতিতে সার্ভিসচার্জ হিসেব করা হয়) । কিস্তির ধরনঃ সাপ্তাহিক । পরিশোধের মেয়াদঃ ০১ বছর/৫২ সপ্তাহ । গ্রেস পিরিয়ডঃ ০৩ সপ্তাহ । জামানতঃ প্রয়োজন নেই । ঋণের দফাঃ সঠিকভাবে নিয়মিত পরিশোধের উপর ভিত্তি করে ৫ম দফা পর্যন্ত ঋণ প্রদান করা হয় । ঋণ পেতে খরচঃ  ঋণের চুক্তিপত্রের জন্য  ০৫ জনের প্রতিটি গ্রুপকে ৩০০/=টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প সরবরাহ করতে হয় । ঋণ প্রাপ্তির সময়সীমাঃ  ১ম দফায় জরিপ ও প্রশিক্ষণ শেষে আবেদন পত্র দাখিল,যাচাই-বাছাই, জেলা  কার্যালয়ে প্রেরণ ও জেলা ঋণ কমিটি কর্তৃক অনুমোদনসহ ঋণ প্রাপ্তির সময়সীমা ০১ মাস । ২য়,৩য়,৪র্থ ও ৫ম দফায় এ সময়সীমা ২০ দিন ।

 

সমাজসেবা কার্যালয়

 

আর্থ সামাজিক উন্নয়ন সেবা (সুদমুক্ত ঋণ)

পল্লী সমাজসেবা কার্যক্রম ও পল্লী মাতৃকেন্দ্র কার্যক্রমঃ

গ্রাম নির্বাচন, পরিবার জরিপের মাধ্যমে  দল গঠন, আর্থ সামাজিক উন্নয়নে প্রশিক্ষণ প্রদান, দলের সদস্যগণের মধ্যে ৫,০০০/ -টাকা হতে ৩০,০০০/- টাকা পর্যন্ত ঋণ প্রদান।